মেঘদূতের উড়ান দিয়ে আবারও চালু শাহ মখদুম বিমানবন্দর

এপ্রিল ৭, ২০১৫

bimanঢাকা জার্নাল: দীর্ঘ আট বছর বন্ধ থাকার পর রাজশাহী-ঢাকা আভ্যন্তরীণ রুটে আবারও উড়ান শুরু করলো পতাকাবাহী বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের ফ্লাইট।

মঙ্গলবার (০৭ এপ্রিল) বিকেলে আনুষ্ঠানিকভাবে রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ) বিমানবন্দরে নতুন বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী  রাশেদ খান মেনন।

উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, এখন থেকে সপ্তাহে ৩ দিন- শুক্র, রবি ও মঙ্গলবার রাজশাহী-ঢাকা রুটে চলাচল করবে বিমানের ফ্লাইট। ইতোমধ্যে ভাড়াও নির্ধারণ করা হয়েছে। রাজশাহীবাসী এখন থেকে ২ হাজার ৭শ’ টাকায় বিমানে ঢাকা যেতে পারবেন। ভবিষ্যতে এখান থেকে যেন যাত্রী সংকট না হয়, সেজন্য সজাগ থাকতে সকলের প্রতি আহ্বানও জানান বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।
  
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক-টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিমান বাংলাদেশের রাজশাহী জেলা ব্যবস্থাপক একে বড়ুয়া, হযরত শাহ মখদুম বিমানবন্দরের ব্যবস্থাপক সেতাফুর রহমান, রাজশাহী নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

এ সময় জানানো হয়, কানাডার তৈরি ৭৪ আসনের ড্যাশ-৮-কিউ-৪০০ মডেলের ২টি উড়োজাহাজ মেঘদূত ও ময়ূরপঙ্খী রাজশাহী-ঢাকা চলাচল করবে। ২টি ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে এখন থেকে প্রতি সপ্তাহে রাজশাহী ও সৈয়দপুরে ৩টি করে ফ্লাইট পরিচালনা করা হবে। 

এদিকে, রাজশাহী-ঢাকা ফ্লাইটটি উদ্বোধনের পর বেলা ৩টা ২৫ মিনিটে মেঘদূতের উড়ান দেওয়ার কথা থাকলেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যাত্রা বিলম্ব হয়। মৌসুমের দ্বিতীয় কালবৈশাখীর ও শিলাবৃষ্টির কারণে বিমানটি ৫টা ৫৬ মিনিটে ৪৪ জন যাত্রী নিয়ে রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ) বিমানবন্দর থেকে টেকঅফ করে। এর আগে সোমবার ময়ূরপঙ্খীর যাত্রা বাতিল হয়েছিল।    

প্রসঙ্গত, ২০০৬ সালের মধ্যবর্তী সময় পর্যন্ত রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ) বিমানবন্দর ছিল লাভজনক অবস্থানে। এরপর ধীরে ধীরে নানা কারণে বিমানের যাত্রী কমতে থাকে। মালামাল বুকিংয়ের পরিমাণও কমতে থাকে। কর্তৃপক্ষ ওই বছরেই সব কার্যক্রম চালু রেখে এ রুটে চলাচলকারী বিমান বন্ধ ঘোষণা করে। তবে ২০১০ সালে গ্যালাক্সি ফ্লাইং একাডেমি নামক একটি বেসরকারি প্রতিষ্ঠান বৈমানিক প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি যাত্রীবাহী বিমান চালু করার উদ্যোগ নিলেও তা আর আলোর মুখ দেখেনি। অবশেষে মঙ্গলবার উদ্বোধনের মধ্যেদিয়ে আবারও রাজশাহীর আকাশে দেখা মিললো বিমানের।

, এপ্রিল ০৭, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.