সন্ত্রাসের বিরুদ্ধে শান্তির ভোটযুদ্ধ আ’লীগের

এপ্রিল ৩, ২০১৫

Sonsod_bg_874984882ঢাকা জার্নাল: চলমান সহিংসতার প্রতিবাদে তিন সিটি করপোরেশন নির্বাচনকে এবার শান্তির ভোটযুদ্ধ হিসেবে দেখছে আওয়ামী লীগ। আর এ সহিংসতার বিষয়টি কাজে লাগাতে দলের পক্ষ থেকে নেতাকর্মীদের এলাকায় ঐক্যবদ্ধভাবে কাজ করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) রাতে জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগ সংসদীয় দলের জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দিয়েছেন।

সংসদীয় দলের সভা শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, দলীয় সভানেত্রী সংসদ সদস্যদেরকে নিজ নিজ এলাকায় গিয়ে নৈরাজ্যের বিরুদ্ধে ঐক্যমত গড়ে তুলতে কাজ করার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সিনিয়র সংসদ সদস্য তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল(অব.) ফারুক খান, হুইপ আতিউর রহমান আতিক, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রমুখ বক্তব্য রাখেন। নেতাদের পুরো বক্তব্যেই ছিল আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে।

সংসদীয় দলের সভাসূত্রে জানা গেছে, বিএনপি-জামায়াত জোটের সন্ত্রাস-নাশকতা ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডেরর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে নিজ নিজ এলাকায় গিয়ে জনমত সৃষ্টির জন্য দলীয় সংসদ সদস্যদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। বিএনপি-জামায়াত জোটের নৈরাজ্য এবং বর্তমান সরকারের উন্নয়ন-সাফল্যেগুলো তুলে ধরার পরামর্শ দেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে সবাইকে জনমত সৃষ্টি করে তিন সিটি করপোরেশন নির্বাচনে দল সমর্থিত মেয়র ও কাউন্সিলদের বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সংসদ সদস্যদের নিজ নিজ এলাকায় গিয়ে সংগঠনকে শক্তিশালী করতে এবং জনসম্পৃক্ততা বাড়াতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভায় প্রধানমন্ত্রী বলেন, মানুষের আস্থা অর্জনে এলাকার জনগণের পাশে থাকতে হবে। জনগণের সঙ্গে কথা বলতে হবে। তাদের সুখ-দুঃখে পাশে থাকতে হবে।একইসঙ্গে সংগঠনকেও জোরদার করতে হবে।

সংসদীয় দলের সভায় ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

সূত্র জানায়, বৈঠকে সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট যে আন্দোলনের নামে সহিংসতা-নাশকতা-মানুষকে পুড়িয়ে হত্যা করছে, এসব বিষয়গুলো নির্বাচনী প্রচারে জনগণের সামনে তুলে ধরতে হবে। যাতে ভোটাররা সচেতন হয়ে সন্ত্রাসী-নাশকতাকারী ও খুনীদের ‘না’ বলে আমাদের পক্ষে অর্থাৎ শান্তি ও গণতন্ত্রের পক্ষে ভোট দেয়।

একইসঙ্গে বর্তমান সরকারের আমলে বিদ্যু‍ৎ-পানি-গ্যাস সমস্যার সমাধান, হাতিরঝিলসহ রাজধানী ঢাকার বৈপ্লবিক উন্নয়ন হওয়ার বিষয়গুলোও ঢাকার ভোটারদের সামনে তুলে ধরার জন্যও প্রধানমন্ত্রী দলের এমপিদের নির্দেশ দেন।

সূত্র জানায়, বৈঠকে তিন সিটি নির্বাচনকে সামনে রেখে প্রতিটি এলাকায় যে যে এলাকার জনগোষ্ঠী বেশি, সেই এলাকার এমপিদের ওই সব এলাকায় দলের প্রার্থীর পক্ষে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।  ঢাকা উত্তরে ফারুক খান এবং দক্ষিণে ড. আবদুর রাজ্জাক নির্বাচন পরিচালনায় সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

আর ঢাকা মহানগরীর ১৫টি নির্বাচনী এলাকায় ভোটকেন্দ্রভিত্তিক কমিটি গঠন করা হবে। সংসদ সদস্যরা এসব টিমে বিভক্ত হয়ে প্রচার চালাবেন। আর কেন্দ্রীয় শীর্ষ নেতারা পুরো নির্বাচনগুলো মনিটরিং করবেন। তবে কোনভাবেই নির্বাচনী আচরণবিধি যাতে লংঘিত না হয় সেজন্য মন্ত্রী-প্রতিমন্ত্রীদেরও সতর্ক করা হয়।
একইসঙ্গে সিটি নির্বাচনকে নামনে রেখে বিএনপি-জামায়াত জোটের সন্ত্রাসীরা কোন নাশকতা-সহিংসতা সৃষ্টি করতে না পারে সেজন্যও এমপিদের নিজ নিজ এলাকায় সতর্ক অবস্থানে থাকারও নির্দেশনা দেয়া হয়।

সূত্র জানায়, সংসদীয় দলের সভায় তোফায়েল আমমেদ বলেন, তিন সিটি করপোরেশন এলাকায় যে যে জেলার আঞ্চলিক জনসংখ্যা বেশি, ওই এলাকার সংসদ সদস্যদের সেখানে কাজ করতে হবে। নিজের এলাকার লোকদের সংগঠিত করে দলের প্রার্থীর পক্ষে ভোট আনতে হবে।

সৈয়দ আশরাফ সভায় বলেন, এটা সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের শান্তির পক্ষে ভোটযুদ্ধ। তাই তিন সিটি করপোরেশন নির্বাচনটা চ্যালেঞ্জ হিসেবেই নিতে হবে। তাই এমপি-নেতাদের ঘরে বসে থাকলে চলবে না। প্রতিটি ভোটারের কাছে গিয়ে বিএনপি-জামায়াত জোটের নৈরাজ্য এবং বর্তমান সরকারের উন্নয়ন-সাফল্যেগুলো তুলে ধরতে হবে।

একাধিক প্রার্থিতা প্রসঙ্গে শেখ ফজলুল করিম সেলিম বলেন, এক একটি ওয়ার্ডে ৮/১০ জন করে আমাদের দলীয় কাউন্সিলর প্রার্থী। সেক্ষেত্রে একক প্রার্থী চূড়ান্ত করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে শেষ পর্যন্ত একক প্রার্থী নিশ্চিত করা সম্ভব হতে পারে।

ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ঢাকা উত্তরের চাইতে দক্ষিণে দলের মেয়র প্রার্থীকে বিজয়ী করতে বেশি পরিশ্রম করতে হবে।

ঢাকা জার্নাল, এপ্রিল ০২, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.