ইয়েমেন থেকে বাংলাদেশিদের উদ্ধারে নানা প্রচেষ্টায় সরকার

এপ্রিল ২, ২০১৫

yemen1_385234337yemen1_yemen1_ঢাকা জার্নাল: আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের উদ্ধারে ইয়েমেন যাচ্ছেন দুই কর্মকর্তা। এ কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

বুধবার (০১ এপ্রিল) রাতে ফেসবুকে এক স্ট্যাটাসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী লেখেন, বৃহস্পতিবার (০২ এপ্রিল) আমরা দু’জন কর্মকর্তাকে কুয়েত থেকে জিবুতি পাঠাচ্ছি। এরপর তারা ইয়েমেনের ইডেনে যাবেন। সেখানে ওই দুই কর্মকর্তা বাংলাদেশি নাগরিকদের শনাক্তে কাজ করবেন। এছাড়া তারা বাংলাদেশি নাগরিকদের ভ্রমণে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে জাহাজে উঠতে সাহায্য করবেন।

আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে ভারতের কাছে সহযোগিতা চাওয়ার পর দেশটি তাতে সম্মত হয় বলে বুধবার (০১ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের জানান পররাষ্ট্রসচিব শহিদুল হক।

শহিদুল হক জানান, ইয়েমেনে দেড় হাজারের বেশি বাংলাদেশি রয়েছে। কিন্তু সেখানে বাংলাদেশের দূতাবাস না থাকায় তাদের উদ্ধার করা যাচ্ছেনা। এ কারণে এসব বাংলাদেশিদের উদ্ধার করতে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে।

পররাষ্ট্রসচিব আরও জানান, এরইমধ্যে ইয়েমেনে জলপথে একটি জাহাজ পাঠিয়েছে ভারত। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যদি ওই জাহাজে বাংলাদেশিদের নিয়ে আসার জায়গা থাকে তাহলে তারা নিয়ে আসবে।

ইয়েমেনের সানা ও এডেন এলাকায় বেশি লোক রয়েছে বলে জানান তিনি। 

এদিকে আইএমও, সৌদি আরবের দূতাবাস ও কুয়েতের দূতাবাসের সঙ্গেও এ বিষয়ে যোগাযোগ করা হচ্ছে বলে জানিয়েছিলেন শহিদুল হক।

এছাড়া এ বিষয়ে যোগাযোগ ও সহযোগিতার জন্য কয়েকটি ‘হেল্পলাইন’ নম্বর চালু করা হয়েছে।

এরমধ্যে কুয়েতে বাংলাদেশি দূতাবাসের মোবাইল নম্বর ০০৯৬৫ ৫০৫৭ ০৭৫৪, টেলিফোন ০০৯৬৫ ২৪৯১ ৩২০১ এবং  ambassador.kuwait@mofa.gov.bd – ই-মেইলে এ যোগাযোগ করতে পারবেন। একইসঙ্গে দূতাবাসের কাউন্সিলর এস এম মাহবুবুল আলমের সঙ্গে ০০৯৬৫ ৯৪৯৩ ৪৩৬৩ মোবাইল নম্বরে বা mahbub50@yahoo.com ই-মেইলে যোগাযোগ করতে পারেন। 

এছাড়া  কনসাল জেনারেল সালেহ আল ঘালেবির সঙ্গে ০০৯৬৭ ৭৩৩ ৮৫৬ ৯৯৮ মোবাইল নম্বরে ও  GHALEBI@Y.NET.YE ই-মেইলে এবং  কনসাল জেনারেলের ছেলে  মোহাম্মদ আল ঘালেবির সঙ্গে ০০৯৬৭ ৭৩৫ ৮০০ ২৪৭  মোবাইল নম্বরে  এবং Mohamed.alghalebi@giz.de  ই-মেইলে সহযোগিতার জন্য বাংলাদেশিদের যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।  

ঢাকা জার্নাল, এপ্রিল ০২, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.