জাতিসংঘের কর্মসূচিতে অংশ নেবেন সায়মা ওয়াজেদ

এপ্রিল ১, ২০১৫

Autismঢাকা জার্নাল: বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে ২ এপ্রিল জাতিসংঘে অনুষ্ঠিতব্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান, শিশু মনোবিজ্ঞান বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব আশরাফুল আলম খোকন একথা জানিয়েছেন। তিনি জানান, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে দ্রুত অটিজম শনাক্তকরণ এবং এর প্রতি সামাজিক সচেতনতা বাড়াতে বিশ্ব সম্প্রদায়কে কর্মকৌশল গ্রহণ ও বাস্তবায়নে উদ্বুদ্ধ করার লক্ষ্যে অন্যান্য বছরের মতো এবারও দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি নিয়েছে জাতিসংঘ। সেখানেই বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী তনয়া।

এদিকে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন জানিয়েছে, বিশেষ কর্মসূচি হিসেবে দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। এতে সহ-আয়োজক হিসেবে থাকবে বাংলাদেশ মিশন।

অটিজম আক্রান্ত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর সহায়তার উপায়গুলো নিয়ে সকালের আলোচনার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘কর্মসংস্থান: অটিজম সুবিধা’।

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন এবং কম্যুনিকেশন ও পাবলিক ইনফরমেশন বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা গালাচ উদ্বোধনী সেশনে বক্তব্য রাখবেন।

বিকেলে বাংলাদেশ ও কাতার স্থায়ী মিশন এবং অটিজম গবেষণা প্রতিষ্ঠান ‘অটিজম স্পিকস’ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে ‘বিশ্ব অটিজম সম্প্রদায়ের জন্য বিজ্ঞান, সহযোগিতা ও উত্তর’ শীর্ষক আলোচনা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন এবং কাতারের স্থায়ী প্রতিনিধি আলিয়া আহমেদ আল-থানী। বক্তব্য রাখবেন জাতিসংঘ মহাসচিবের স্ত্রী বান সুনটেক, অটিজম স্পিকস-এর প্রতিষ্ঠাতা সুজান রাইট এবং বব রাইট।

দুই সেশনে‌ই সায়মা ওয়াজেদ হোসেন অংশ নেবেন।

অনুষ্ঠানটি জাতিসংঘের ইউএন ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।

ঢাকা জার্নাল, এপ্রিল ০১, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.