আনিসুল, মিন্টু, কবরীসহ উত্তরে ২১ প্রার্থী

মার্চ ৩০, ২০১৫

file 5মেয়র পদে ২১ প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার মধ্য দিয়ে জমজমাট ভোটের আভাস পাওয়া যাচ্ছে ঢাকা উত্তরে। ঢাকার এই অংশে আওয়ামী লীগের সমর্থন পাওয়া এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হক মনোনয়নপত্র জমা দিয়ে বলেছেন, তিনি ‘দলীয় প্রার্থী’ না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন রয়েছে তার প্রতি।

আর প্রধানমন্ত্রী দলের সিদ্ধান্ত সবাইকে মেনে নিতে বললেও আওয়ামী লীগের সাবেক সাংসদ অভিনেত্রী সারাহ্ বেগম কবরীও মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও এফবিসিসিআইয়ের আরেক সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন তার দুই ছেলে। আর তার বড় ছেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি তাবিথ আউয়াল নিজের নামেই মেয়র পদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

তফসিল অনুযায়ী রোববার ছিল দেশের তিন সিটি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তবে শেষ পর্যন্ত কারা প্রতিদ্বন্দ্বিতা করবেন তা জানা যাবে আগামী ৯ এপ্রিল। ১ ও ২ এপ্রিল যাচাই-বাছাই শেষে ৯ এপ্রিল পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে।

শেষ সময় পর্যন্ত মেয়র পদে ২১ জনের মনোনয়নপত্র দাখিলের তথ্য জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম বলেন, “এটা নির্দলীয় নির্বাচন। আমার কাছে সব প্রার্থী সমান। সবাইকে সমানভাবে ট্রিট করবো। আচরণবিধির প্রশ্নে কাউকে ছাড় দেওয়া হবে না।”

আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের মধ্যে আর কেউ উত্তরের ভোটের লড়াইয়ে আসেননি। তবে বিএনপির বহিষ্কৃত নেতা চৌধুরী তানভীর আহমদ সিদ্দিকীর ছেলে চৌধুরী ইরাদ আম্মদ সিদ্দিকী ও বিকল্প ধারা বাংলাদেশের মাহী বদরুদ্দোজা চৌধুরী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
জাতীয় পার্টির প্রার্থী হিসাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য বাহাউদ্দিন আহমেদ বাবুল।

পার্টি চেয়ারম্যানের বহিষ্কৃত উপদেষ্টা ববি হাজ্জাজও উত্তরে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যিনি বিতর্কিত ব্যবসায়ী মুস বিন শমসেরের ছেলে।

মনোনয়নপত্র জমা দিয়ে এখন পর্যন্ত ভোটের লড়াইয়ে আছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সদস্য ও যুব ইউনিয়নের সভাপতি আব্দুল্লাহ আল ক্বাফী, জাসদ নেতা অভিনেতা নাদের চৌধুরী ও গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ আব্দুর রহিম সাকি।

এছাড়া ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের শেখ মো. ফজলে বারী মাসউদ, নাজমুল হুদা নেতৃত্বাধীন বিএনএ সমর্থিত প্রার্থী শেখ শহিদুজ্জামান, বিএনএফ সমর্থিত এ ওয়াই এম কামরুল ইসলাম ও জাতীয় স্বাধীনতা পার্টির মোয়াজ্জেম হোসেন খান মজলিশ মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্দলীয় প্রার্থীদের মধ্যে মো. নাঈম হাসান, কাজী মোহাম্মদ শহীদুল্লাহ, মো. আনিসুজ্জামান খোকন, শামছুল আলম চৌধুরী, মো. জামান ভূঁঞা ও মোস্তফা কামাল আজাদী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঢাকা-১৬ আসনের সাংসদ ইলিয়াস মোল্লার ভাই আওয়ামী লীগের এখলাস উদ্দিন মোল্লা এবং নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না এবার উত্তর থেকে মেয়র পদের মনোনয়নপত্র নিলেও শেষ পর্যন্ত তারা জমা দেননি।

মার্চ ২৯, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.