সহিংসতার ৭৭ দিনে ১৭২৯ মামলা, গ্রেফতার ২০৯৭২

মার্চ ২৫, ২০১৫

Hartal_0এস এম আববাস, ঢাকা জার্নাল : বিএনপি-জামায়াতের চলমান সহিংসতায় গত ৫ জানুয়ারি থেকে ২২ মার্চ পর্যন্ত দেশের ৭৭ দিনে দেশের বিভিন্ন থানায় মামলা হয়েছে ১৭২৯টি। আর এসব মামলায় গ্রেফতার হয়েছে ২০ হাজার ৯৭২জন। তবে বেশিরভাগ মামলারই তদন্ত এখনও শেষ হয়নি।

আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, বৈঠকে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এ তথ্য তুলে ধরা হয়।

বুধবার (২৫ মার্চ) দুপুরে অনুষ্ঠিত বৈঠকে সভাপত্বি করেন কমিটির প্রধান শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু।

বৈঠকে উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া স্বরাষ্ট্র সচিব ড. মো. মোজাম্মেল হক খানসহ আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, গত ৫ জানুয়ারি থেকে ২২ মার্চ পর্যন্ত দেশের বিভিন্ন থানায় মামলা হয়েছে ১৭২৯টি। এর মধ্যে তদন্তাধীন রয়েছে ১ হাজার ৬৬৮টি মামলা। অভিযোগপত্র দেওয়া হয়েছে ৬১টি মামলার। আর কোন মামলাতেই চুড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়নি এখন পর্যন্ত।

এসব মামলার মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মামলার সংখ্যা ৪১৩টি। তদন্তে রয়েছে ৪১১টি। আর অভিযোগপত্র দেওয়া হয়েছে মাত্র ২টির।

রাজধানীর বাইরে মেট্রোপলিটন সিটিগুলোর মধ্যে সিএমপির বিভিন্ন থানায় মামলা হয়েছে ৯৯টি, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) বিভিন্ন থানায় মামলা হয়েছে ৩৬টি, কেএমপির বিভিন্ন থানায় মামলা হয়েছে ১৮টি, এসএমপির বিভিন্ন থানায় ৩৫টি। এসব মামলার সবগুলোই এখনও তদান্তধীন রয়েছে। আর বিএমপির বিভিন্ন থানায় মামলা হয়েছে ২১টি। এর মধ্যে মাত্র ২টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। বাকি ১৯টি মামলা তদন্তাধীন রয়েছে।

মেট্রোপলিটন সিটির বাইরে রেঞ্জ পর্যায়ে ঢাকা রেঞ্জের বিভিন্ন থানায় মামলা হয়েছে, ১৮৩টি। এর মধ্যে ১২টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। আর বাকি ১৭১টি মামলা তদন্তে রয়েছে। চট্টগ্রাম রেঞ্জে মামলা হয়েছে ২৮০টি। এর মধ্যে ৬টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। বাকি ১৭১টি মামলা তদন্তে রয়েছে। রাজশাহী রেঞ্জের বিভিন্ন থানায় ২০৩টি মামলা হয়েছে। এর মধ্যে ৮টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। বাকি ১৯৫টি মামলা তদন্তে রয়েছে। রংপুর রেঞ্জের বিভিন্ন থানায় মামলা হয়েছে ১৮১টি। এরমধ্যে ৪টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। আর বাকি ১৭৭টি মামলা তদন্তে রয়েছে। বরিশাল রেঞ্জের বিভিন্ন থানায় মামলা হয়েছে ৬৫টি। এরমধ্যে ২১টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। আর বাকি ৪৪টি মামলা তদন্তে রয়েছে। সিলেট রেঞ্জের বিভিন্ন থানায় মামলা হয়েছে ১১৭টি। এর মধ্যে ৬টি মামলার অভিযোগপত্র দেওয়া হয়েছে। আর বাকি ১১১টি মামলা তদন্তে রয়েছে।

মেট্রেপলিটন সিটি এবং বিভাগীয় পর্যায়ের ১ হাজার ৭২৯ মামলায় গ্রেফতার করা হয়েছে ২০ হাজার ৯৭২ জনকে। এর মধ্যে ডিএমপি ১ হাজার ৪৫০, সিএমপি ৬৫৬, আরএমপি ৪৫৩, কেএমপি ৩১৩, বিএমপি ২০০, এসএমপি গ্রেফতার করেছে ৫২১ জন আসামীকে।

বিভাগীয় পর্যায়ে ঢাকা রেঞ্জে গ্রেফতার হয়েছে ২ হাজার ৫৪৪, চট্টগ্রামে ৪ হাজার ৮৭৯, রাজশাহীতে ৩ হাজার ৩৭৯, রংপুর ২ হাজার ৪০০, খুলনা ২ হাজার ৬০৬, বরিশাল ৪০৩ এবং সিলেটে ১ হাজার ১৭৮জনকে গ্রেফতার করা হয়েছে। সৌজন্যে- বাংলানিউজ।

ঢাকা জার্নাল, মার্চ ২৫, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.