অভিজি‍ৎ হত্যাকাণ্ড, আলামত নিতে আদালতের অনুমতি চাইবে এফবিআই

মার্চ ৯, ২০১৫

Avijit+royঢাকা জার্নাল: সাম্প্রদায়িকতাবিরোধী লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের আলামত ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য নিয়ে যেতে আদালতের অনুমতি চাইবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) প্রতিনিধি দল।

সোমবার (৯ মার্চ) দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, আদালতের অনুমতি পেলে হত্যাকাণ্ডের আলামত এফবিআই সদস্যরা যুক্তরাষ্ট্রে নিয়ে যাবেন এবং সেখানে এসব আলামত পরীক্ষা-নিরীক্ষা করবেন।

মনিরুল ইসলাম জানান, হত্যাকাণ্ডের তদন্তে আমাদের তৎপরতা নিয়ে এফবিআই প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছেন। আমরাও তাদের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পাচ্ছি। তদন্ত এগিয়ে চলেছে।

হত্যাকাণ্ড তদন্তের দায়িত্বপ্রাপ্ত ডিবির কমিটির পক্ষে মনিরুল ইসলাম বলেন, এ ঘটনায় আটক শফিউর রহমান ফারাবীকে জিজ্ঞাসাবাদ করছি। তিনি চতুরতার সঙ্গে কথা বলছেন। তবে, আমরা সব তথ্য-উপাত্ত খতিয়ে দেখছি।

হত্যাকাণ্ডে জড়িত ১০ জনকে শনাক্ত করার ব্যাপারে ডিবির এ যুগ্ম কমিশনার জানান, তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

গত ৫ মার্চ বৃহস্পতিবার ভোরে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রতিনিধিদলের চার সদস্য ঢাকায় আসেন। এরপর তারা ওইদিন দুপুরে গোয়েন্দা কার্যালয়ে অভিজিৎ হত্যা নিয়ে চার ঘণ্টা বৈঠক করেন। বৈঠক শেষে প্রতিনিধিদল ওইদিনই মাঠে নামেন অভিজিৎ হত্যার তদন্ত কাজে। এরপর তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। সবশেষ গতকাল শনিবার অভিজিতের বাবা অজয় রায়ের সঙ্গে কথা বলেন এফবিআই সদস্যরা।

গত ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। ধারালো অস্ত্রের আঘাতে ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত হন স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। বর্তমানে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে তাকে।

এ হত্যাকাণ্ড তদন্তে সরকারকে সহযোগিতা করার আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্র। এরই প্রেক্ষিতে গত ৫ মার্চ বৃহস্পতিবার ভোরে ঢাকায় আসে এফবিআইয়ের চার সদস্যের এই প্রতিনিধিদল।

ঢাকা জার্নাল, মার্চ ০৯, ২০১৫

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.