ভ্যাটে বিশেষ ছাড় পাচ্ছেন ব্যবসায়ীরা

মার্চ ৮, ২০১৫

akramঢাকা জার্নাল : ভ্যাট আইন বাস্তবায়নের আগেই বিষেশ ছাড় পাচ্ছেন ব্যবসায়ীরা। এখন থেকে ৩৬ লাখ টাকার নিচে বার্ষিক লেনদেনের ক্ষেত্রে ব্যবসায়ীদের আর ভ্যাট দিতে হবে না। এর আগে বার্ষিক এই লেনদেনের সীমা ছিল ২৪ লাখ টাকা।

বর্তমান আইনে যেসব ব্যবসায়ীরাদের বার্ষিক লেনদেন ২৪ লাখ টাকার বেশি, তাদের ভ্যাট প্রদান করতে হয়। আইনটি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। আর সংশোধন প্রস্তাবে বলা হয়েছে, যেসব ব্যবসায়ীদের বার্ষিক আয় ৩৬ লাখ টাকার উপরে, কেবল তাদের ভ্যাট দিতে হবে।

এফবিসিসিআইয়ের দাবি- সংশোধন আনা আইনটি চূড়ান্ত না হওয়া পর্যন্ত যাদের বার্ষিক আয় ৩৬ লাখ টাকার নিচে, তাদের এখন থেকেই ভ্যাট প্রদানে ছাড় দিতে হবে। এফবিসিসিআইয়ের এই দাবির প্রেক্ষিতে করমুক্ত এই সীমা ৩৬ লাখ টাকা করার বিষয়ে সম্মতি দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে এফবিবিসিআই সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদের নেতৃত্ব ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলের বৈঠকে এ সম্মতি দেওয়া হয়।

ভ্যাট আইনের সংশ্লিষ্ট ধারা সংশোধনে আন্তর্জাতিক মূদ্রা তহবিলের (আইএমএফ) আপত্তির মুখেই আইন বাস্তবায়নের সাহস দেখালো সরকার। আর আইনটিও শিগগিরই সংশোধন করে নতুন আইন করা হবে।

বৈঠকের পর এফবিসিসিআই সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, নতুন ভ্যাট আইনে ব্যবসা প্রতিষ্ঠানের ভ্যাটমুক্ত সীমা করা হচ্ছে ৩৬ লাখ টাকা। আইন চূড়ান্ত হওয়ার আগেই এই প্রস্তাব বাস্তবায়নে অর্থমন্ত্রী সম্মতি দিয়েছেন।

ভ্যাট আইন সংশোধনে তাড়াগুড়ো না করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি কাজী আকরামউদ্দিন আহমেদ। বলেন, কোনো তাড়াহুড়ো না করে ধাপে ধাপে আইনটি সংশোধন করতে হবে।

তবে বৈঠকের পর অর্থমন্ত্রী এ বিষয়ে কোনো কথা বলেননি।

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ঢাকায় নিযুক্ত ইরানী রাষ্ট্রদূত আব্বাস ভেজি’র সঙ্গে বৈঠক করেন।

ঢাকা জার্নাল , মার্চ ৮, ২০১৫। 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.