লংকানদের টার্গেট ৩৭৭ রান

মার্চ ৮, ২০১৫

first_halfঢাকা জার্নাল : পুল ‘এ’র গুরুত্বপূর্ণ ম্যাচে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নামে ১৯৯৬’র বিশ্বকাপ জয়ী দল শ্রীলংকা। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক। নির্ধারিত ওভার শেষে অস্ট্রেলিয়া ৯ উইকেট হারিয়ে তুলেছে ৩৭৬ রান।

আগে ব্যাটিং করতে নেমে গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ আর মাইকেল ক্লার্কের ব্যাটে ভর করে শ্রীলংকাকে ৩৭৭ রানের টার্গেট ছুড়ে দিয়েছে অজিরা। লংকান বোলারদের হেসে-খেলে উড়িয়ে দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান ম্যাক্সওয়েল।

অজিদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে আসেন অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার। আর লংকানদের বোলিং সূচনা করেন লাসিথ মালিঙ্গা।

দলীয় ১৯ রানের মাথায় মালিঙ্গার বলে ক্যাচ তুলে বিদায় নেন ডেভিড ওয়ার্নার। মালিঙ্গার করা পঞ্চম ওভারের দ্বিতীয় বলে তুলে মারতে গিয়ে প্রসন্নের হাতে ধরা পড়ার আগে ওয়ার্নার করেন ৯ রান।

দলীয় ১৯ রানের মাথায় ওপেনার ডেভিড ওয়ার্নারকে হারানোর পর বেশ দেখেশুনে খেলতে থাকেন আরেক ওপেনার অ্যারন ফিঞ্চ এবং তিন নম্বরে নামা স্টিভেন স্মিথ। ইনিংসের নবম ওভারে দলীয় ৪১ রানের মাথায় লংকানদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মাঝে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন ফিঞ্চ।

প্রসন্নের ব্যক্তিগত প্রথম ওভারে বলের লাইন মিস করলে উইকেটের পিছনে দাঁড়ানো সাঙ্গাকারার স্ট্যাম্পিংয়ে ধরা পড়েন ফিঞ্চ। আউট হওয়ার আগে তিনি ২৪ বলে ২৪ রান করেন।

দলীয় ৪১ রানে দুই উইকেটের পতনের পর ব্যাটিং ক্রিজে থেকে আরও ১৩৪ রান যোগ করেন তিন নম্বরে ব্যাটিংয়ে নামা স্টিভেন স্মিথ এবং অজি দলপতি মাইকেল ক্লার্ক। তবে, ইনিংসের ৩২তম ওভারের পঞ্চম বলে মালিঙ্গা এ জুটি ভাঙেন।

৬৮ বলে ৬৮ রান করা ক্লার্ককে বোল্ড করে সাজঘরে পাঠান মালিঙ্গা। আউট হওয়ার আগে ক্লার্ক তার ওয়ানডে ক্যারিয়ারের ৫৭তম অর্ধশতক করেন।

আর ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম অর্ধশতক হাঁকিয়ে ৭২ রানে বিদায় নেন স্টিভেন স্মিথ। দিলশানের বলে পেরেরার তালুবন্দি হওয়ার আগে স্মিথ ৮৮ বল মোকাবেলা করে ৭টি চার আর একটি ছক্কা হাঁকান।

স্টিভেন স্মিথ আর মাইকেল ক্লার্ক বড় জুটি গড়ে বিদায় নিলে ব্যাটিং ক্রিজের দায়িত্ব নেন গ্লেন ম্যাক্সওয়েল এবং শেন ওয়াটসন। ক্রিজে থেকে লংকান বোলারদের শাসন করে আরেকটি বড় জুটি গড়েন ম্যাক্সওয়েল-ওয়াটসন। ১৬০ রানের জুটি গড়ে ম্যাক্সওয়েল ৫৩ বলে ১০২ রান করে আউট হন।

মাত্র ২৬ বলে অর্ধশতক হাঁকিয়ে ম্যাক্সওয়েল ৫১ বলে তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন। আর প্রথম শতক তুলে নিতে ম্যাক্সওয়েল ১০টি চারের পাশে ৪টি বিশাল ছক্কা হাঁকান।

ওয়ানডে ক্যারিয়ারের ৩২তম অর্ধশতক করে শেন ওয়াটসন করেন ৬৭ রান। ওয়াটসনের ইনিংসে ছিল ৭টি চারের পাশে ২টি ছক্কার মার।

পাওয়ার প্লে’র ১০ ওভার থেকে অজিরা দুই উইকেট হারিয়ে তোলে ৪৯ রান। ২০ ওভার শেষে আর কোনো উইকেট না হারিয়ে অস্ট্রেলিয়া তোলে ৮৬ রান। অজিদের দলীয় শতক আসে ১৩৮ বলে। ৩০ ওভার শেষে অজিদের সংগ্রহ দাঁড়ায় দুই উইকেটে ১৫৯ রান। ৪০ ওভার থেকে অজিরা ৪ উইকেট হারিয়ে তোলে ২৫৩ রান।

হাইভোল্টেজ এ ম্যাচের জয়ী দল উঠে যাবে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। সেই সঙ্গে শেষ আটে ওঠার রাস্তাও পরিস্কার হবে তাদের।

অস্ট্রেলিয়ার মাঠ হলেও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে লংকানদের অভিজ্ঞতা মন্দ নয়। পরিসংখ্যান বলছে, এ মাঠে শেষ আটবারের লড়াইয়ে ছয় বারই জয় দ্বীপ দেশ শ্রীলংকার। তবে শঙ্কাও রয়েছে। ১৯৯৬-এর বিশ্বকাপ ফাইনালের পর বিশ্বকাপে এ পর্যন্ত চারবার দেখা হয়েছিল শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার। একবারও জয় পায়নি লংকানরা।

অস্ট্রেলিয়া দল: মাইকেল ক্লার্ক (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, ব্রাড হাডিন, জাভিয়ের ডোহার্টি, মিচেল জনসন, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার ও জেমস ফকনার।  
 
শ্রীলংকা দল: তিলেকারত্নে দিলশান, লাহিরু থিরিমান্নে, কুমার সাঙ্গাকারা, উপল থারাঙ্গা, শচিত্রা সেনানায়েকে, মাহেলা জয়াবর্ধনে, অ্যাঞ্জেলো ম্যাথিউস (অধিনায়ক), দিনেশ চান্দিমাল, থিসারা পেরেরা, শিকুজি প্রসন্ন ও লাসিথ মালিঙ্গা।

ঢাকা জার্নাল, ০৮ মার্চ ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.