লতিফ সিদ্দিকীকে গ্রেফতারে অনুমতি লাগবে না : স্পিকার

নভেম্বর ২৪, ২০১৪

Sherin_sarmin_lotif_sm_880152160ঢাকা জার্নাল: লতিফ সিদ্দিকীকে গ্রেফতার করতে স্পিকারের অনুমতির প্রয়োজন নেই বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, কার্যপ্রণালী বিধি অনুযায়ী শুধুমাত্র সংসদ লবি, গ্যালারি ও চেম্বার থেকে কোন সংসদ সদস্যকে গ্রেফতার করার ক্ষেত্রে স্পিকারের অনুমতির প্রয়োজন হয়। এছাড়া কোনো অনুমতি লাগে না।
 
সোমবার (২৪ নভেম্বর) সংসদ অধিবেশন শুরু হওয়ার আগ মুহূর্তে ৩টা ৪৫ মিনিটে তার কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন স্পিকার।
 
শিরীন শারমিন আরও বলেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী যেটা বলেছেন তা ভুল। এটা স্পিকারের কোনো বিষয় না। তবে প্রচলিত আইনে সংসদ অধিবেশন শুরু হওয়ার ১৪ দিন আগে ও সংসদ অধিবেশন শেষ হওয়ার ১৪ দিন পর্যন্ত কোনো সিটিং এমপিকে গ্রেফতার করা যাবে না বলা আছে। এটিও ১৯৬৩ ও ১৯৬৫ সালের পাকিস্তান আমলের আইনে বলা আছে। সেই আইনের কারণেই তাকে গ্রেফতারের বিভ্রান্তি হচ্ছে। 
 
স্পিকার বলেন, তবে কোনো সংসদ সদস্যকে গ্রেফতার করা হলে তাকে (স্পিকারকে) অবহিত করার বিধান রয়েছে। এক্ষেত্রে স্পিকার সংসদে থাকলে সংসদে জানাতে হবে, না থাকলে চিঠি দিতে হবে।
 
তিনি বলেন, অধিবেশন চলাকালে কোনো সংসদ সদস্য গ্রেফতার করার বিষয় আমাকে অবহিত করা হলে, আমি সংসদে তা পাঠ করে শোনাব।
 
এ সময় তিনি বলেন, নবম জাতীয় সংসদে স্পিকার থাকাকালীন সময়েও সিটিং এমপিকে গ্রেফতার করা হয়েছিল। আমাকে অবহিত করার পর আমি সেটা সংসদে পাঠ করে শুনিয়েছি।
 
সরকারের পক্ষ থেকে লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ বাতিল করা প্রসঙ্গে কোনো চিঠি দিয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমাকে কিছুই বলা হয়নি। আমি জানি না। 

লতিফ সিদ্দিকী দেশে ফেরার আগে তাকে অবহিত করা হয়নি বলেও জানান স্পিকার শিরীন শারমিন।
 
ঢাকা জার্নাল, নভেম্বর ২৪, ২০১৪। 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.