প্রাথমিকে অংশ নেবে ৩১ লাখ পরীক্ষার্থী

নভেম্বর ২১, ২০১৪

PP_Examঢাকা জার্নাল: আগামী ২৩ নভেম্বর (রোববার) থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এবার এ পরীক্ষায় অংশ নেবে ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী।

 
প্রাথমিক পর্বের শিক্ষা শেষে দেশের সর্ববৃহৎ এ পাবলিক পরীক্ষায় বসবে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২০ নভেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এ সময়  মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) শ্যামল কান্তি ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এর আগে ‘প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৪’র জাতীয় স্টিয়ারিং কমিটি’র সভায় পরীক্ষাসূচি চূড়ান্ত করা হয়। 

মন্ত্রী জানান, প্রাথমিক সমাপনীতে অংশ নেবে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন এবং ছাত্রী ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন। 
  
আর ইবতেদায়ীতে অংশ নেবে তিন লাখ ১১ হাজার ২৬৫ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৪৪৮ জন এবং ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন। 
 
মন্ত্রী জানান, এবার ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২২১ জন বেশি। সরাদেশে এবার ৬ হাজার ৭৯১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
এছাড়া প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে রয়েছে ১১টি কেন্দ্র। মোট ছয়টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
স্টিয়ারিং কমিটির সভায় জানানো হয়, এবার পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণের কাজ শেষ হয়েছে। প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলায় পৌঁছে দেওয়া হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে উপজেলা কেন্দ্র থেকে কেন্দ্র সচিবের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। দুর্গম এলাকায় ৩৬৭ কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হবে। 
 
মন্ত্রী জানান, এবার বিজি প্রেস থেকে প্রশ্নপত্র ছাপা হলেও, পরবর্তীতে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরি ও অন্যান্য কাজ করা হবে। 
 
এর আগে ‘প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৪ এর জাতীয় স্টিয়ারিং কমিটি’র সভায় পরীক্ষাসূচি অনুযায়ী পরীক্ষা শেষে আগামী ২৮ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়। উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২০ জানুয়ারি সনদপত্র দেওয়া হবে।

আড়াই ঘণ্টার পরীক্ষ‍া হলেও প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন।
 
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে এ পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। গত বছর ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নেয়।
 
প্রথম দু’বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। গত বছর থেকে এ পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রাথমিক সমাপনী পরীক্ষা সূচি
২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ৩০ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষা সূচি
২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবি, ২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ৩০ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ঢাকা জার্নাল, নভেম্বর ২০, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.