এভাবে পাল্টে যেতে পারে মানুষ!

নভেম্বর ২১, ২০১৪

Opi-Karim-1ঢাকা জার্নাল: ঠিক ভাবতে পারছি না এটা কী করে সম্ভব! ঘণ্টা খানেক আগে শুটিং সেটে এসেছেন অভিনেত্রী অপি। তখন কতটা উৎফুল্ল ছিলেন তিনি। সবার সঙ্গে কথা বললেন, কারো কারো কথায় হাসলেনও। মজাও করলেন কখনো কখনো। অথচ ক্যামেরার সামনে আসতে না আসতে এতটা পাল্টে যেতে পারে মানুষ!

‘আপনি আমার দাদুকে চিনতেন?’ দৃষ্টিতে জিজ্ঞাসা। মুখমণ্ডলে বিস্ময়। এক আগন্তুককে প্রশ্ন করলেন অভিনেত্রী অপি করিম।

২০ নভেম্বর বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে চলছিল বাংলাদেশ শিরোনামের একটি নাটকের শুটিং। সেখানেই দেখা মিলল ভার্সেটাইল এ অভিনেত্রীর। তিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে সংলাপ বলছেন। অন্য দিকে তাকে ক্যামেরাবন্দি করছেন নির্মাতা মাহমুদ দিদার।

বিজয় দিবস উপলক্ষে এ তরুণ নাট্যযোদ্ধার রচনা, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হচ্ছে বাংলাদেশ নাটকটি। আজ ২০ নভেম্বর অপি করিমের দৃশ্য ধারণের মধ্য দিয়ে নাটকটির শুটিং শুরু হলো। অপি করিম সেটে আসার আগে কথা হয় নির্মাতা দিদারের সঙ্গে।

নাটকটির কাহিনি সম্পর্কে তিনি জানান : সেঁজুতি পেশায় একজন সাংবাদিক। তার একটি সংগঠন আছে। যারা সবাই একাত্তরের জেনোসাইড নিয়ে কাজ করছে। ঘটনাক্রমে সেঁজুতি আলিমুদ্দিন নামের একজন মুক্তিযোদ্ধা, ক্ষমতাধর ও ধর্মপ্রাণ ব্যক্তির সাক্ষাৎকার নেয়। সেজুতি আলিমুদ্দিনকে ভালো মানুষ হিসেবেই জানত। কিন্তু সাক্ষাৎকারটি প্রকাশের পরই বেরিয়ে আসে আলিমুদ্দিনের আসল রূপ। গল্প মোড় নেয় অন্যদিকে।

তিনি আরো জানান, আলিমুদ্দিন চরিত্রে অভিনয় করছেন তারিক আনাম খান আর সেঁজুতি চরিত্রে জনপ্রিয় অভিনেত্রী অপি করিম। এ ছাড়া এতে শতাব্দী ওয়াদুদ, শিমুলসহ আরো অনেকেই অভিনয় করছেন।

আমাদের কথা চলছে। তখনো অভিনেত্রী অপি করিম সেটে পৌঁছাননি। তিনি এলেই শুটিংয়ের কাজ শুরু হবে। আমরাও অপেক্ষা করছি। ততক্ষণে সেটে চলে আসেন রাইজিংবিডির ফটোগ্রাফার মেহেদী জামান। কথার ফাঁকে ফাঁকে বেশ কিছুক্ষণ চলে আমাদের ফটোসেশন।

আলাপচারিতার এক ফাঁকে দিদারের কাছে জানতে চাই, ইতিমধ্যে মুক্তিযুদ্ধের ওপর অনেক নাটক, সিনেমা নির্মিত হয়েছে। তবে কেন আপনিও এমন গল্প নিয়ে নাটক নির্মাণ করছেন। এর উত্তরে নির্মাতা দিদার বলেন, ‘মুক্তিযুদ্ধের পর থেকে সমাজের নিম্নশ্রেণির মানুষগুলো বেশি সাফার করছেন। তাই আমি এ গল্পে তাদের তুলে ধরার চেষ্টা করেছি সময়ের দায় থেকে।’

সোহরাওয়ার্দী উদ্যান, হাইকোর্ট, কার্জন হল, উত্তরা ও একটি পত্রিকা অফিসসহ বিভিন্ন জায়গায় এ নাটকের শুটিংয়ের কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন নির্মাতা। চলতি বছরের ১৬ ডিসেম্বর বেসরকারি টেলিভিশন আরটিভিতে প্রচারিত হবে নাটকটি। লিখেছেন- আমিনুল ই শান্ত, সাংবাদিক

ঢাকা জার্নাল, নভেম্বর ২০, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.