তিন দিনব্যাপী ‘চাষী নবান্ন উৎসব’ শুরু বৃহস্পতিবার

নভেম্বর ১৯, ২০১৪

nobanno-01ঢাকা জার্নাল: নবান্নের গান, নাচ আর পিঠাপুলি উৎসবসহ নানা আয়োজনে শুরু হচ্ছে ‘চাষী নবান্ন উৎসব’। বৃহস্পতিবার (২০ নভেম্বর) থেকে এ উৎসব শুরু হবে।

উৎসবের পৃষ্ঠপোষকতা করছে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম এবং ঢাকা এফএম।

বুধবার (১৯ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কোম্পানির মার্কেটিং ম্যানেজার ইমতিয়াজ ফিরোজ।

ইমতিয়াজ ফিরোজ বলেন, গ্রাম বাংলার নবান্ন উৎসবে শহরের মানুষকে যুক্ত করতে আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ। স্কয়ার কোম্পানি দেশে ব্যবসার পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও খেলাধুলায় সহায়তা করে থাকে। ঢাকাবাসী গ্রামের নবান্ন উৎসবে সরাসরি অংশ নিতে না পারলেও আমাদের এখানে অংশ নিতে পারবেন।

তিনি আরও জানান, রাজধানীর রমনা বটমূলে এ উৎসব চলবে আগামী ২০ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকবে। এছাড়া মেলায় মোট ৩০/৩৫টি স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চাষী নবান্ন উৎসবে নতুন চালের ভাত ও রকমারি পিঠাপুলির আয়োজন থাকবে। তাছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন পিঠা কারিগররা তাদের পিঠার পসরা সাজিয়ে প্রদর্শন ও বিক্রি করবেন। সেখানে কুমিল্লার ঐতিহ্যবাহী পিঠা ঘর, লামিয়া বি-বাড়িয়া পিঠা ঘর, নেত্রকোনা পিঠা ঘর, লাবন্য নোয়াখলী পিঠা ঘর, সোনার গাঁ পিঠা ঘর, ময়মনসিংহ পিঠা ঘর, বিনোদন পিঠা ঘর, ঘর কন্যা, পিঠা পুলি, বিক্রমপুরের পিঠা পুলি, পিঠা পল্লী , আদি ঢাকাইয়া পিঠা ঘর, রসের হাড়ি পিঠা ঘর তাদের ব্যতিক্রমী পিঠা প্রদর্শন করবে। এছাড়া কয়েকটি স্টলে নকশিকাঁথা, মেহেদী উৎসব, হ্যান্ডিক্রাফট মাটির তৈরি খেলনা, কাঁরু শিল্প প্রতিষ্ঠান অংশ নেবে।

এতে আরও জানানো হয়, চাষী নাবান্ন উৎসবে পিঠা শিল্পীদের কাজে উৎকর্ষ আনয়ন ও উৎসাহ দেওয়ার জন্য পুরস্কার ও সম্মননা দেওয়া হবে। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুলনাচ, নাগরদোলা, বায়োস্কোপ, পালকি, পুঁথি গানের আসর, বাউল গান, সাঁপ খেলা, বানর খেলা, লাঠি খেলার আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- শোবিজ এন্টারটেইনমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহমিদা আনোয়ার মুন্নি, নির্বাহী পরিচালক মেহেদী হাসান প্রমুখ।

ঢাকা জার্নাল, নভেম্বর ১৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.