জয়ের জন্য খেলছে বাংলাদেশ

নভেম্বর ১৪, ২০১৪

Cricket-1415972226ঢাকা জার্নাল: চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে : চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন তিনটি ক্যাচ ছাড়ে বাংলাদেশ। তিনটি ক্যাচই চিগুম্বুরার। তাইজুলের বলে ব্যক্তিগত ১৯ রানে স্লিপে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে প্রথম জীবন পান জিম্বাবুয়ের এই অলরাউন্ডার।

৩৫ রানে আবারও চিগুম্বুরার ক্যাচ ছাড়েন রিয়াদ। এরপর ৬৮ রানে শফিউলের বলে রুবেল হোসেন তার ক্যাচ ছাড়েন। যদিও লাফিয়ে বলটি তালুবন্দি করার চেষ্টা করেছেন রুবেল। তিনটি জীবন পেয়েও টাইগার বোলারদের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁতে পারেননি চিগুম্বুরা। ৮৮ রানে লিখনের ঘূর্ণিতে বধ হন তিনি।

বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০৩ রান করে। জবাবে ৩৭৪ রানে সফরকারীরা আটকে যায়। ১২৯ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে স্বাগতিকদের স্কোর ২৩ রান। এখন লিড ১৫২ রানের। চতুর্থ দিন চা-বিরতি পর্যন্ত অথবা পুরোটা সময় ব্যাটিং করবে বাংলাদেশ। হয়তো এমনটি পরিকল্পনা করবে টিম ম্যানেজম্যান্ট!

যদি ২৫০ রানও করে বাংলাদেশ, তাহলে লিড হবে ৩৭৯!  এক দিনের জন্য জিম্বাবুয়ের বিপক্ষে যা যথেষ্ট। খুলনা টেস্টের পরিসংখ্যান তা-ই বলে।

এদিকে বাংলাদেশ এই টেস্ট ম্যাচও জয়ের জন্য খেলছে। এমনটি জানিয়েছেন তরুণ স্পিনার জুবায়ের হোসেন লিখন। তৃতীয় দিন শেষে লিখন বলেন, ‘আমরা জেতার জন্য খেলছি। এখন পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ আমাদের হাতেই।’

উইকেট সম্পর্কে এই স্পিনারের মত, ‘চতুর্থ ও পঞ্চম দিনে উইকেট বোলারদের জন্য আরো ভালো হবে। বল টার্ন ও বাউন্স করবে। যদি উইকেট থেকে সাহায্য পাওয়া যায়, তাহলে ম্যাচ জেতা সম্ভব।’

উল্লেখ্য, তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-০ তে এগিয়ে বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই জিম্বাবুয়েকে হোয়াইট-ওয়াশ করার স্বাদ পাবে টাইগাররা।

ঢাকা জার্নাল, নভেম্বর ১৪, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.