রাজধানীজুড়ে যানজট, বিড়ম্বনা

নভেম্বর ১০, ২০১৪

Trafficঢাকা জার্নাল: রাজধানীজুড়ে সোমবার সকাল থেকেই তীব্র যানজটে নাকাল নগরবাসী। আধাঘণ্টার পথ পেরোতে যাত্রীদের বসে থাকতে হচ্ছে দেড়-দুই ঘণ্টারও বেশি। অফিসে পৌঁছাতে অনেককেই বিড়ম্বনার স্বীকার হতে হয়েছে।

রাজধানীর যানজট নিরসনে প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপের কথা বলা হলেও কার্যত কোনো সুফলই দেখা যাচ্ছে না। বিভিন্ন অফিসের সামনে ব্যক্তিগত গাড়ি পার্কিং, যত্রতত্র থামিয়ে গণপরিবহনগুলোর যাত্রী ওঠানোর প্রবণতা এবং ফুটপাত দখল করে বিভিন্ন স্থানে অস্থায়ী বাজার গড়ে ওঠার কারণে ক্রমশই রাস্তার চাপ বাড়িয়ে দিচ্ছে।
সোমবার সকাল থেকেই মিরপুর, শ্যামলী, আসাদগেট, ফার্মগেইট, কারওয়ানবাজার, শাহবাগ, প্রেস ক্লাব, পল্টন, মগবাজার, মহাখালী, নিউমার্কেট, মতিঝিলসহ বেশ কয়েকটি এলাকায় তীব্র যানজটের খবর পাওয়া গেছে। অফিসমুখী যাত্রীর চাপে রিকশা, সিএনজি, বাস-মিনিবাস আর প্রাইভেটকারের জট প্রতি মুহূর্তেই বেড়েই চলে। বেলা বাড়ার সঙ্গে যেন ক্রমশই তীব্র হয় যানজট।
ইজি গ্রুপে কর্মরত দীপন কুমার দে সকাল নয়টার দিকে ফার্মগেইটে কথা হলে তিনি দ্য রিপোর্টকে জানান, মহাখালী থেকে ফার্মগেইট আসতে এক ঘণ্টারও বেশি সময় লেগেছে। হেঁটে আসলেও এতক্ষণ লাগত না।
যমুনা ব্যাংকে কর্মরত মামুন ইসলাম মিরপুর থেকে মতিঝিল অফিসের উদ্দেশে রওনা হন সকাল আটটায়। পান্থপথ আসতেই সাড়ে নয়টা। বিকল্প পরিবহন গাড়িতে কথা প্রসঙ্গে তিনি জানান, এখানেই অফিস টাইম হয়ে গেছে। আরও দেড়ঘণ্টায় মতিঝিল পৌঁছাতে পারব কিনা সন্দেহ।
যানবাহনের মাত্রাতিরিক্ত চাপ থাকায় যানজট সৃষ্টি হয়েছে স্বীকার করে ট্রাফিকের রমনা জোনের সিনিয়র সহকারী কমিশনার মিজানুর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘গত সপ্তাহ হরতাল থাকায় স্বাভাবিকভাবেই গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি নিয়ে মানুষ বেরিয়েছে। মগবাজার ফ্লাইওভারের কারণেও গাড়ির জটলা তৈরি হচ্ছে। এ ছাড়া দুইদিন ধরে প্রধানমন্ত্রীর সচিবালয়ে যাতায়াতের কারণে গাড়ি চলাচলে কিছুটা নিয়ন্ত্রণ আনার কারণেও এই চাপ সৃষ্টি হয়েছে।’
তিনি বলেন, ‘এই শহরে ২৫ শতাংশ রাস্তার প্রয়োজন হলেও রয়েছে সাড়ে সাত শতাংশ। আড়াই লাখ গাড়ি চলাচল করার সক্ষমতা থাকলেও প্রতিদিন প্রায় ১৩ লাখ গাড়ি রাস্তায় নামে। প্রতিনিয়তই গাড়ির পরিমাণ বেড়েই চলেছে, স্বাভাবিকভাবে তাই গাড়ির চাপ বাড়ছে।’
ট্রাফিক বিভাগের সবাই আন্তুরিকভাবে প্রতিনিয়তই এই চাপ সামলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান মিজানুর রহমান।
ট্রাফিক মহাখালী জোনের সহকারী কমিশনার জিন্নাত আলী মোল্লা জানান, তার এলাকার ট্রাফিক অবস্থা মোটামুটি স্বাভাবিক। রাস্তায় অবৈধ পার্কিং রোধে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হচ্ছে বলেও জানান তিনি।
গতসপ্তাহে হরতালের কারণে মানুষের বাড়তি চাপের কারণেই এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করছেন ট্রাফিক নিউমার্কেট জোনের সহকারী কমিশনার মো. মাহবুবুর রহমান।

ঢাকা জার্নাল, নভেম্বর ১০, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.