জঙ্গি সম্পৃক্ততা খুঁজতে ভারতীয় প্রতিনিধি দল আসছে

নভেম্বর ১০, ২০১৪

kamalঢাকা জার্নাল: বর্ধমান বিস্ফোরণে জঙ্গি সম্পৃক্ততা খতিয়ে দেখতে ভারতীয় জাতীয় গোয়েন্দা সংস্থা’র (এনআইএ) একটি প্রতিনিধি দল শিগগিরই বাংলাদেশে আসছে। ভারত সরকার আসার জন্য চিঠি দিলে বাংলাদেশ নীতিগতভাবে এ বিষয়ে সব ধরণের সহযোহিতারও আশ্বাস দিয়েছে।

সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য দেন।

আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আসার জন্য অনুমতি চেয়ে চিঠি দিয়েছে ভারত। পরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই চিঠি দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, গতকাল (রোববার) হাই কমিশনার আমাকে ফোন করেছিলেন। তারা আসবেন এবং কথা বলবেন। নীতিগতভাবে আমরা বলেছি তাদের সহযোগিতার করার জন্য। আমরা সব ধরণের সহযোগিতা করবো।

প্রতিমন্ত্রী জানান, তাদের (ভারত) আইজিও আসছেন। যে জায়গায় সহযোগিতা চাইবেন, দেবো। পরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় চিঠি এখনও পায়নি।

গত ২ অক্টোবর বর্ধমানে বিস্ফোরণে দুইজন বাংলাভাষাভাষির লোক জড়িত বলে সন্দেহ করা হয়। এরপর পশ্চিমবঙ্গ সরকার তদন্তভার দেয় রাজ্যের সিআইডি পুলিশের হাতে। তখন থেকে সিআইডি তদন্তও শুরু করে। এরই মধ্যে কেন্দ্র থেকে তদন্তের দায়িত্ব এনআইএর কাছে অর্পণের উদ্যোগ নেয় ভারত।

গত ৬ অক্টোবর ভারতের দৈনিক ‘দ্যা টাইমস অব ইন্ডিয়া’ প্রচার করে- বর্ধমানে বোমা বিস্ফোরণে বাংলাদেশি জঙ্গি জড়িত।

এই ঘটনার পর ভারতের কাছে বাংলাদেশের জঙ্গি সম্পৃক্ততার তথ্য চায় বাংলাদেশ। তবে দীর্ঘ দিনেও তথ্য দেয়নি ভারত।

শেষ পর্যন্ত তাদের বাংলাদেশের জঙ্গি সম্পৃক্ততার খোঁজ করতে আনুষ্ঠানিক চিঠি দেয় ভারত সরকার। গোয়েন্দা প্রতিনিধি দল আসার অনুমতি চেয়ে পরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে। যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এখনও সেই চিঠি সোমবার পর্যন্ত এসে পৌঁছায়নি।

চিঠির বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ভারতের চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এখন আসেনি। হাতে না আসা পর্যন্ত আমি কিছু বলতে পারছি না। প্রতিমন্ত্রী জানান, চিঠি আসতে সময় লাগে। তাদের দীর্ঘ প্রসিডিউর। আমি হাইকমিশনারকে জানিয়েছি- আপনারা যখন বলেন তারপর চিঠি আসতে সময় লাগে ১৫দিন।

এদিকে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের গোয়েন্দা সংস্থা ও এলিট ফোর্স র‌্যাব ভাল কাজ করছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, আমাদের প্রশাসন, গোয়েন্দা ও এলিট ফোর্স র‌্যাব ভাল কাজ করছে। আজকেও জঙ্গি সংগঠক রহমতুল্লাকে গ্রেফতার করা হয়েছে যোগ করেন প্রতিমন্ত্রী।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা কোনটাকেই লেস ইমপর্টেন্ট মনে করিনা। কোনটাকেই কম গুরুত্ব দেওয়া হয়না। অপকর্ম করলে তাদের ছাড় দেওয়া হয়না। জঙ্গিদের শুধু প্রশাসন নয়, দেশের লোকও প্রশ্রয় দেয়না ।

ভারতে সহযোগিতার প্রশ্নে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, দৃশ্যমান এবং অদৃশ্য অনেক কিছু নিয়েই আমরা কাজ করছি। তাদের (ভারত) সঙ্গে সংগ্রহ যা আছে, তা আমাদের সঙ্গে শেয়ার করলে আমরা সহযোগিতা করতে পারবো।

অন্যদিকে ‘আইন-শৃঙ্খলা বাহিনীর চেইন অব কমান্ড ভেঙ্গে গেছে’ মানবাধিকার কমিশনের এমন অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, চেইন অব কমান্ড ভেঙ্গে গেলে মানুষের নিরাপত্তা শূন্যের কোটায় নেমে আসতো।

ঢাকা জার্নাল, নভেম্বর ১০, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.