‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সময়সীমা শেষ হয়নি’

নভেম্বর ৮, ২০১৪

anisull-large20141108153117ঢাকা জার্নাল: মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে সাত দিনের সময়সীমা শেষ হয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। শনিবার দুপুর ১২টার দিকে সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক সেমিনার শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, “প্রকাশিত যে রায় আছে তার ওপরই আমাদের ব্যবস্থা নিতে হবে। কারাবিধির ৯৯১ ধারাটি দেখেন, যখন আসামির মৃত্যুদণ্ড হয় তখন লেখা ছিল হাইকোর্ট এখন আপিল বিভাগ। তাকে এটা জানানোর সঙ্গে সঙ্গে সাত দিন সময় দিতে হয়। এটা সাংবিধানিক বাধ্যবাধকতা। তাকে ‘মার্সি’ চাওয়ার জন্য সেই সময় দেয়া হয়েছে। এখন এই সাত দিন তো শেষ হয়নি।”

কারাবিধি ৯৯১ ধারায় আসামিকে অবহিতকরণের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আনিসুল হক বলেন, “ওই ধারাটি যদি পড়েন তাহলে দেখবেন অবহিতকরণের কথা বলা আছে। তার মানে আনুষ্ঠানিকভাবে কাগজপত্রে জানাতে হবে তা নেই। কথা হচ্ছে সে বিষয়টি তাকে জানানো হয়েছে। আদেশ যায়নি।”

এ সময় কীভাবে কামারুজ্জামানকে বিষয়টি জানানো হলো এ বিষয়ে সাংবাদিকেরা মন্ত্রীর কাছে জানতে চান। তিনি বলেন, “আদেশ যায়নি মানে কী? তাকে জানানো হয়েছে। ব্যাপারটি হলো আমি যত দূর জেনেছি ‘প্রিজন অফিসিয়াল হ্যাভ টোল্ড হিম দ্যাট’ আপনার আপিল ডিসমিস হয়েছে। আপনার মৃত্যুদণ্ড বহাল আছে।’

ঢাকা জার্নাল, নভেম্বর ৮, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.