মন্ত্রিসভা থেকে লতিফ সিদ্দিকী বাদ

অক্টোবর ১২, ২০১৪

Lotifঢাকা জার্নাল: মন্ত্রিসভা থেকে আব্দুল লতিফ সিদ্দিকীকে অপসারণ করা হয়েছে। অপসারণ সংক্রান্ত ফাইলে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সই করার পর রোববার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মন্ত্রী হিসেবে আব্দুল লতিফ সিদ্দিকীর নিয়োগের অবসান হয়েছে মর্মে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বিকেলের মধ্যে বিজি প্রেসে এটি ছাপা হবে।
তিনি আরও বলেন, সংবিধানের ৫৮ অনুচ্ছেদের(২) দফা অনুযায়ী লতিফ সিদ্দিকীর মন্ত্রী পদে নিয়োগের অবসান ঘটানোর জন্য রাষ্ট্রপতিকে পরামর্শ দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী ৫৮ অনুচ্চেদের(১) দফার (গ) উপদফা অনুসিরে মন্ত্রী পদের নিয়োগের অবসান ঘটানোর নির্দেশ প্রদান করেন। তার ভিত্তিতে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
কেনো তাকে অপসারণ করা হলো জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমি মনে করি এ প্রশ্নের জবাব এখানে দেওয়ার আবশ্যকতা নেই। আমি এ সম্পর্কে কিছু বলতে চাই না। আমি শুধু বলতে চাই প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী সন্তুষ্ট হয়ে রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়েছেন, আর রাষ্ট্রপতি সন্তুষ্ট হয়ে অনুরূপ নির্দেশনা  দিয়েছেন।

 

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রঅ বাংলাদেশের সংবিধানের ৫৮ অনুচ্ছেদের (১) দফার (গ) উপ-দফা অনুযায়ী ডক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জবান আবদুল লতিফ সিদ্দিকীর মন্ত্রী পদে নিয়োগের অবসান হয়েছে।’

‘এটি অবিলম্বে কার্যকর হবে।’

লতিফ সিদ্দিকীর মন্ত্রী পদের অবসানকে অপসারণ না পদত্যাগ বলা হবে কয়েক দফা জানতে চাইলেও জবাব দেননি মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিসভায় রদবদল আনা হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডাক, টেলিযোগাযোগ ও মন্ত্রণালয়ের দায়িত্বে অন্য কাউকে অর্পন না করা পর্যন্ত রুলস অব বিজনেস, ১৯৯৬-এর বিধি ৩(৪) অনুযায়ী এ মন্ত্রণালয় সরাসরি প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবে।

আবদুল লতিফ সিদ্দিকী গত ২৯ সেপ্টেম্বর নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে যুক্তরাষ্ট্রের টাঙ্গাইল জেলা সমিতির মতবিনিময় অনুষ্ঠানে ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ পবিত্র হজ, তাবলিগ জামাত, প্রধানমন্ত্রীর ছেলে তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় এবং প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কটূক্তি করেন।

এ নিয়ে দেশে-বিদেশে বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে। একইসময় যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মন্ত্রিপরিষদ থেকে নিজে পদত্যাগ না করলে অপসারণ করা হবে বলে ঘোষণা দেন।

পরে প্রধানমন্ত্রী দেশে ফিরলেও রাষ্ট্রপতি এবং মন্ত্রিপরিষদ সচিব হজ পালনে সৌদিতে অবস্থান করায় ওই ঘোষণাটি বাস্তবায়ন করা যাচ্ছিল না। শুক্রবার রাতে তারা দেশে ফেরেন।

ঢাকা জার্নাল, অক্টোবর ১২, ২০১৪

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.