আরব আমিরাতে শ্রমবাজার খুলছে

সেপ্টেম্বর ১৪, ২০১৪

Alamঢাকা জার্নাল : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কতিপয় বাংলাদেশির অপকর্মের কারণে সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার বন্ধ হয়ে আছে। শিগগিরই বাজারটি উন্মক্ত হবে।


তিনি বলেন, বাজার উন্মুক্তের জন্য কাজ করছে সরকার। সরকারের একটি প্রতিনিধি দল এ বিষয়ে কথা বলার জন্য সেদেশে যাবে।

শনিবার হোটেল সোনারগাঁওয়ে ‘সেন্টার ফর নন-রেসিডেন্ট বাংলাদেশি’(এনআরবি) আয়োজিত ‘উন্নয়নে প্রবাসীদের মেধা, বিনিয়োগ ও রেমিটেন্স’ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০১৪ এর সমাপনী অনুষ্ঠানে শাহরিয়ার আলম এসব কথা বলেন।

এনআরবি ২০১৪ সালের মার্চে ঢাকা থেকে শুরু করে মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসীদের নিয়ে ১৪টি কনফারেন্সের আয়োজন করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে বিদেশের মাটিতে দেশের মূল ইতিহাস বিকৃতি করছে। এই ইতিহাস বিকৃতি থামাতে হবে। তিনি এক্ষেত্রে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান।

দেশে প্রবাসীদের সম্পত্তি রক্ষায় সরকার যথাযথ ব্যবস্থা নিবে বলেও জানান শাহরিয়ার আলম।

মূলত কতিপয় বাংলাদেশির অপকর্মের কারণে সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার বন্ধ হয়ে আছে উল্লেখ করে সরকার বাজারটি উন্মুক্ত করার জন্য কাজ করছে বলে জানান তিনি। 

সরকারের একটি প্রতিনিধি দল শীঘ্রই দেশটি সফরে যাবে বলেও তিনি জানান।  

সেন্টার ফর এনআরবি ২০১৪ সালের মার্চে ঢাকা থেকে শুরু করে মধ্যপ্রাচ্য, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসীদের নিয়ে ১৪টি কনফারেন্সের আয়োজন করে। বিভিন্ন দেশে করা সেমিনার শেষে তারা দেশে প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সরকারের কাছে কিছু সুপারিশ তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশসমূহে অপরাধমূলক কর্মকাণ্ড হতে নিজেদের দূরে রাখা, প্রবাসে ইতিহাস বিকৃতি রোধ এবং যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ার প্রতি আন্তর্জাতিক সমর্থন অর্জনে প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে বিদেশের মাটিতে দেশের মূল ইতিহাস বিকৃতি করছে। এ ইতিহাস বিকৃতি থামাতে হবে। 

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন ডিজিটাল পদ্ধতির মাধ্যমে প্রবাসীদের আর্থিক লেনদেন চালু হওয়ায় এক্ষেত্রে স্বচ্ছতা প্রতিষ্ঠিত হয়েছে এবং গ্রাহকগণও বিভিন্ন রকম প্রতারণার হাত থেকে রক্ষা পাবেন।

প্রবাসীদের দেশের সম্পত্তি ও সম্পদ রক্ষায় স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হবে বলেও জানান তিনি।

শাহরিয়ার আলম বলেন, সরকার গত ১৫ বছরের মধ্যে এই প্রথম জাপানে বাংলাদেশের নিজস্ব চ্যান্সেরি ভবন নির্মাণ করতে যাচ্ছে। এছাড়া, ২০১৫ সালের মধ্যে বিদেশে বাংলাদেশের যে কোনো একটি দূতাবাসের নিজস্ব ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হবে। 

এছাড়া আগামী আগামী ৬-৭ মাসে আফ্রিকার অন্তত ৫টি দেশে বাংলাদেশের দূতাবাস খোলা হবে বলে  জানান প্রতিমন্ত্রী।

এ সময় আতিউর রহমান বলেন, প্রবাসীরা সোনার সন্তান। তাদের পরিশ্রম ঘামের বিনিময়ে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। অথচ দেশের কিছু ব্যবসায়ী ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত দিচ্ছে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির চেয়ারম্যান এমএস সেকিল চৌধুরী।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাবেক বাণিজ্য সচিব সোহেল আহমেদ চৌধুরী, বিজিএমইএ এর সভাপতি আতিকুল ইসলাম, ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের উপ মিশন প্রধান ডেভিড মিলি, সাবেক অর্থ সচিব সিদ্দিকুর রহমান চৌধুরী প্রমুখ। 

এছাড়া বিভিন্ন দেশের বসবাসকারী অনাবাসী বাংলাদেশিরাও তাদের বক্তব্য তুলে ধরেন। – See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/323673.html#sthash.AT59ChzH.dpuf

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.