সংলাপের জন্য দেশের মানুষ বসে থাকবে না

সেপ্টেম্বর ১৩, ২০১৪

Khaledaঢাকা জার্নাল: বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, ‘আওয়ামী লীগ সংলাপের উদ্যোগ না নিলে দেশের মানুষ সংলাপের জন্য অনির্দিষ্টকাল বসে থাকবে না।

শনিবার দুপুরে রাজধানীর ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (অ্যাব) এর মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

খালেদা জিয়া বলেন,‘আওয়ামী লীগ সভানেত্রীর ওয়াদা নিশ্চয়ই আপনারা ভুলে যাননি। গত ৫ জানুয়ারির প্রহসনের নির্বাচনকে সাংবিধানিক বাধ্যবাধকতার নির্বাচন বলেছিলেন। তিনি বলেছিলেন, এরপরও আলোচনা চলবে এবং একটি সমাঝোতা হলে সংসদ ভেঙ্গে দিয়ে নতুন নির্বাচন করা যাবে। এখন সেই অঙ্গীকার ভুলে গিয়ে তিনি আলোচনা ও সংলাপে বসতে অস্বীকার করছেন। আমরা এখনো এবং আমি আজ আবারো তাদেরকে আলোচনা ও সংলাপের পথে ফিরে আসার আহ্বান জানাচ্ছি। আলোচনার মাধ্যমে সকলের অংশগ্রহণের ভিত্তিতে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন পরিচালনার উপযোগী একটি নির্দলীয় নিরপেক্ষ সরকার কাঠামোর ব্যাপারে সমঝোতায় আসার আহ্বান জানাচ্ছি। তবে, বাংলাদেশের মানুষ এমন একটি সংলাপের জন্য অনির্দিষ্টকাল বসে থাকবে বলে মনে করার কোনো কারণ নেই।’

বিএনপির আন্দোলনের প্রস্তুতি প্রসঙ্গে খালেদা জিয়া আরও বলেন, ‘আমরা এখন আমাদের সংগঠনগুলোকে প্রস্তুত ও বিন্যস্ত করছি। অন্যান্য সমাজশক্তিগুলোকে সমন্বিত করছি। আমরা জনগণের কাছে যাচ্ছি। আমাদের বক্তব্য তুলে ধরছি। তাদের মতামত শুনছি।’

খালেদা জিয়া এ সময় আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘এই পর্বের পর সংলাপের উদ্যোগ না নিলে জনগণের দাবি আদায়ে চাপ প্রয়োগের জন্য দেশবাসীকে সঙ্গে নিয়ে শিগগিরই আমাদেরকে রাজপথের আন্দোলনে নামতে হবে।

সরকার বিরোধী আন্দোলনে প্রকৌশলী সহ সর্বস্তরের পেশাজীবীদের অংশ নেয়ার আহ্বান জানিয়ে খালেদা জিয়া বলেন, ‘সে আন্দোলনে প্রকৌশলীসহ পেশাজীবীদেরকেও আমি নিজ নিজ অবস্থানে থেকে ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি ‘।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ১৩, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.