গোBikiniয়ার সমুদ্র সৈকতে বিকিনি পরে যাওয়ার ক্ষেত্রে প্রবেশমূল্য চালু করা যেতে পারে বলে মন্তব্য করলেন মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির বিধায়ক লাভু মামলাতড়ার। সম্প্রতি গোয়া বিধানসভায় এমন মন্তব্য করেন তিনি।

বিধায়কের কথায়, “গোয়ায় বিশেষ একটি বিকিনি বিচ তৈরি করা যেতেই পারে। আর এখানে আসার জন্য ১০০০ থেকে ২০০০ টাকা প্রবেশ মূল্য ধার্য করার কথা ভাবা যেতে পারে।” তিনি দাবি করেছেন, নতুন  এই ব্যবস্থায় যে শুধুমাত্র গোয়ার পর্যটন শিল্পে উন্নতি হবে, তা-ই নয়। বরং  এতে সরকারের আয়ও বাড়বে। এ বিষয়ে তাঁকে আরও জিজ্ঞাসাবাদ করা হলে তিনি বলেন, “আপনারা কি বুঝতে পারছেন না, আমি এটা বিদ্রুপ করেই বলছি।”

গোয়ায় বিজেপি সরকারের জোটসঙ্গী হল মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি। সেই দলেরই বিধায়কের এমন মন্তব্যের পর স্বাভাবিক ভাবেই বিতর্কের ঝড় উঠেছে। ওই বিধায়কের মন্তব্যকে সমর্থন করেননি গোয়ার পর্যটন মন্ত্রী দিলীপ পারুলেকর। তাঁর কথায়, ‘‘প্রত্যেক বিষয়েই সবার নিজস্ব মতামত থাকতে পারে। বিধানসভায় উনি কী বলেছেন, সেটা তাঁর ব্যক্তিগত মতামত। এতে সরকারের কিছু করার নেই।”

কংগ্রেস এবং নারী আন্দোলনের কর্মীরাও ওই বিধায়কের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন। গোয়ায় কংগ্রেসের মুখপাত্র দুর্গাদাস কামাত এমন মন্তব্যকে হাস্যকর বলেছেন। তাঁর কথায়, “নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পরই চারিদিকে এমন মন্তব্য করছেন লোকজন।” কামাত আরও বলেছেন, “এমন কিছু মন্তব্য করে নারী স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে।” তাঁর আক্ষেপ, এই ধরনের মন্তব্যে মানুষের মনে গোয়া সম্পর্কে ভুল ধারণা তৈরি হচ্ছে। নারী আন্দোলন কর্মী অ্যানি রাজা বলেছেন, “এমন কথাবার্তায় মহিলাদের সম্মানহানি হচ্ছে। মুখ্যমন্ত্রীকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

গত মাসেই গোয়ার পূর্তমন্ত্রী সুদিন দাভলিকর বলেছিলেন, “আমি মহিলাদের কাছে অনুরোধ করছি, গোয়ায় যেন তাঁরা কেউ মদ্যপান না করেন। রাতে ছোট পোশাক পরে পাবে গিয়ে নাচানাচি ও মদ খাওয়াও ভাল নয়।” এই মন্তব্যের পরে তাঁকেও তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

সূত্র- আনন্দ বাজার