তোবা শ্রমিকদের কারখানায় ঢুকতে দিচ্ছে না পুলিশ

আগস্ট ৭, ২০১৪

Tuba Garmentsঢাকা জার্নাল: রাজধানীর বাড্ডায় তোবা গ্রুপের কারখানায় শ্রমিকদের প্রবেশ করতে দিচ্ছে না পুলিশ। এমনকি রাস্তায়ও দাঁড়াতে দিচ্ছে না তাদের। 

বৃহস্পতিবার সকাল থেকে একশ জনের মতো শ্রমিক কারখানায় প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে তারা রাস্তায় ফুটপাতে দাঁড়িয়ে পুলিশের এই আচরণের প্রতিবাদ জানান। শ্রমিকদের অভিযোগ, কারখানার ভেতর থেকে শ্রমিকদের বের হতে দেওয়া হলেও তারা ভেতরে প্রবেশ করতে পারছেন না। বকেয়া বেতন ভাতা কারখানায় এসে পরিশোধসহ পাঁচ দফা দাবিতে অনড় শ্রমিকরা। 

গত ১১দিন ধরে তিন মাসের বকেয়া বেতন-ভাতা, বোনাস এবং ওভারটাইমের দাবিতে তোবা গ্রুপের পাঁচ কারখানার ১ হাজার ৬শ’ শ্রমিক আন্দোলন করে আসছেন। গত বুধবার বিজিএমইএ শ্রমিকদের দুই মাসের বেতন ভাতা দেওয়া শুরু করলেও অনেক শ্রমিক তা প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রেখেছেন। 

তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটির পক্ষ থেকে বৃহস্পতিবার ও শুক্রবার বিক্ষোভ সমাবেশ ডাকা হয়েছে। একই সঙ্গে দাবি না মানলে শনিবার ধর্মঘটের ডাক দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে। 

বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা তোবার সামনে অবস্থান নেওয়ার চেষ্টা করলেও পুলিশ তাদের দাঁড়াতে দিচ্ছে না। 

নাজমা নামের এক শ্রমিক অভিযোগ করেন, আমরা আমাদের কারখানায় প্রবেশ করতে চাইলেও পুলিশ তা দিচ্ছে না। 

তিনি বলেন, আমাদের বেতন ভাতা আমাদের কারখানাতেই দিতে হবে। আমরা আমাদের বেতন ভাতা এখান থেকেই নিতে চাই। 

বিজিএমইএ থেকে যারা বেতন নিয়েছে তারা তাজরিনের শ্রমিক বলে আখ্যায়িত করেছেন পাশাপাশি তাদের মালিকের দালাল বলে অভিহিত করেন তিনি। 

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয় সেজন্য আমরা এখানে অবস্থান নিয়ে আছি। 

দুপুর সোয়া দশটা পর্যন্ত এ রিপোর্ট লেখা পর্যন্ত তোবা গ্রুপের শ্রমিকরা বিক্ষিপ্তভাবে তোবা কারখানার আশপাশে অবস্থান করতে দেখা গেছে।

ঢাকা জার্নাল, আগস্ট ৭, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.