সিডিসি সভাপতির পদ ফিরে পেতে উকিল নোটিশ

জুলাই ২৩, ২০১৪

Rcc_logo_sm_216215600রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনে (রাসিক) ইউএনডিপির অর্থায়নে চলা ‘নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ (ইউপিপিআর) প্রকল্প’ রক্ষায় মেয়রের হস্তক্ষেপ চেয়েছিলেন কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির (সিডিসি) সদস্যরা। 

গত ১৭ জুন ১৩ নম্বর ওয়ার্ড সিডিসির সভাপতি গুলশান আরা মমতাজ ও ১৫৮ জন সদস্য লিখিত আবেদন করে এই আহ্বান জানান। 

এছাড়া লিখিত আবেদনে সিডিসি পরিচালনায় রাসিকের বিভিন্ন কর্মকর্তা ও কাউন্সিলরদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগও আনা হয়। অনিয়মের অভিযোগ তোলার পরদিনই ১৮ জুন সিডিসির গঠনতন্ত্র উপেক্ষা করে রাজশাহী সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার মাহবুবুর রহমান হেতম খাঁ বনপুকুর সিডিসি সভাপতির পদ থেকে গুলশান আরাকে সাময়িক বরখাস্ত করেন। 

এরপর বিভিন্ন জায়গায় দেন-দরবার করে কোনো লাভ হয়নি গুলশান আরা মমতাজের। শেষ পর্যন্ত বুধবার তিনি রাসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে উকিল নোটিশ পাঠিয়েছেন। 

ওই নোটিশের অনুলিপি প্রেরণ করার হয়েছে রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সিডিসির ব্যবস্থাপক মাহবুবুল আলম, ইউপিপিআর প্রকল্পের সদস্য সচিব নূরুল ইসলাম তুষার, হেতম খাঁ, বনপুকুর সিসিডি’র উপদেষ্টা ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রবিউল আলম মিলুকে।

নোটিশ প্রেরণকারী আইনজীবী ইমতিয়ার মাসরুর জানান, তার মক্কেল গুলশান আরা মমতাজকে অন্যায়ভাবে সিডিসির সভাপতির পদ থেকে বরখাস্ত করা হয়েছে। এটা দেওয়ানি কার্যবিধি ও সিডিসির গঠনতন্ত্রের চরমতম লঙ্ঘন। তার মক্কেলকে ওই পদে বহালের জন্য তাদের দুই মাস সময় দেওয়া হয়েছে। 

অন্যথায় তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান ইমতিয়ার মাসরুর।
  
এদিকে, গত ১৭ জুন রাসিক মেয়রের দফতরে গুলশান আরার দেওয়া লিখিত অভিযোগ থেকে জানা যায়, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রবিউল আলম মিলু সিডিসি দলের সিদ্ধান্ত ও অফিস আদেশ উপেক্ষা করে ৫ মাস ধরে সদস্যদের মধ্যে ঋণ বিতরণে বাধা দিচ্ছেন। এছাড়া সিডিসির ক্যাশিয়ারকে সঙ্গে নিয়ে কাউন্সিলর রবিউল আলম মিলু ৩৫ জন শিক্ষানবিশ সদস্যের ২ লাখ ৩৯ হাজার ১০০ টাকা ও ৫৭ জন ঝরেপড়া শিশুর অনুদানের ৩ লাখ ৩১ হাজার ৫২০ টাকা তিন মাস ধরে আটকে রেখেছেন। 

গুলশান আরা মমতাজ জানান, কাউন্সিলর মিলু দরিদ্রদের টাকা নিয়ে অনিয়ম করায় তারা মেয়রের কাছে লিখিত অভিযোগ করেছিলেন। কিন্তু উল্টো তাকেই কোনো কারণ না দেখিয়ে সভাপতির পদ থেকে বরখাস্ত করেন রাসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার মাহবুবুর রহমান। 

তিনি জানান, কাউন্সিল ও রাসিক কর্মকর্তাদের বিরুদ্ধে তোলা অভিযোগের অনুলিপি ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টরের কাছে পাঠানো হয়েছে। এছাড়াও সভাপতির পদে পুনর্বহালের দাবিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে উকিল নোটিশ পাঠিয়েছেন তিনি। 

জবাবের পর পরবর্তী ব্যবস্থা নেবেন বলেও জানান গুলশান আরা মমতাজ।

জুলাই ২৩, ২০১৪ 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.