ভারতীয় সিরিয়ালের পাখি ড্রেস, আত্মহত্যা

জুলাই ২৩, ২০১৪

pakhi_bg_831955175প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি ব্যস্ততার কারণেই আসলে কোনো সিরিয়াল দেখি না। আর তাই পাখি আমার কাছে সম্পুর্ণ একটি অপরিচিত চরিত্র।

সে কেমন পোশাক পরে তাও আমার জানা নেই। কিন্তু কাজের সূত্র ধরেই এই ঈদে অনেকগুলো নিউজ দেখা হয়েছে যেখানে আমরা দেখতে পেলাম পাড়ার বুটিক থেকে শুরু করে দেশের সবচেয়ে নাম করা শপিং সেন্টারের পোশাকের দোকান দখল করে নিয়েছে এই পাখি ড্রেস।

চার বছরের ছোট্ট সুপ্তি বাবার কাছে বায়না ধরেছে তাকে একটি ফ্লোরটাচ ড্রেস কিনে দিতে হবে। স্বল্প আয়ের বাবা খুশি মনে মেয়েকে ফ্লোরটাচ ড্রেস কিনে দিলেন। এবার মেয়ে আবার বায়না ধরেছে তাকে পাখি ড্রেসটাও কিনে দিতে হবে। বাবা অসহায় বোধ করছেন এখন তিনি কি করবেন?

ঈদের আনন্দ অনেকটাই জুড়ে রয়েছে নতুন পোশাক। কিন্তু কোথাও লেখা নেই, জনপ্রিয়(!) নায়িকার পরা পোশাক ছাড়া ঈদের সাজ হয় না। অথচ তথা কথিত পাখি ড্রেস নিয়ে চলছে, বিবাহ বিচ্ছেদ, এমন কি আত্মহত্যার মতো দুঃখজনক ঘটনা।

আমাদের দেশের খ্যাতিমান ডিজাইনাররাও এ বিষয়ে বেশ আক্ষেপ করে বললেন এভাবে চললে দেশের নিজস্ব পোশাক নিয়ে আমরা যে গর্ব করতাম সেটা আর থাকবে না। কারণ আমাদের তাঁত শিল্প মার খাচ্ছে, এই ভিনদেশি আগ্রাসনের কাছে।

বরেণ্য ডিজাইনার এমদাদ হক দুঃখ করে বলেন, আমরা ভারতে যেখানে একটি প্রদশর্নীর আয়োজন করতে পারি না, ওদের দেশের কারও সঙ্গে মিলে করতে হয়, সেখানে ঘটা করে বিজ্ঞাপন দিয়ে আমরা ওদের দেশের ফ্যাশন হাউসের উদ্বোধন করি।

আসলেই তো তাই যেখানে আমাদের ত্রিশটি চ্যানেলের একটিও দেখানো হয় না, আর আমাদের দেশে ওদের সব চ্যানেল চলছে দেদারসে।

আমাদের প্রতিটি পরিবারের সন্তানদেরকে অভিভাবকের বোঝাতে হবে দেশীয় পোশাক, সংস্কৃতি অন্য যে কোনো জায়গার থেকে অনেক বেশি সমৃদ্ধ। নিজের দেশের পণ্য ভালোবেসে ব্যবহার করতে শিখতে হবে আমাদের। আর নিজের আর্থিক অবস্থা সম্পর্কে পরিবারের সবার ধারণা থাকা ভালো। সন্তানের চাহিদা যেন আমাদের সাধ্যের বাইরে না চলে যায় এ বিষয়টি মাথায় রাখতে হবে।

এবার আসি কষ্টের কথায়, যদি এখনই সচেতন না হই তবে আমরা জানিনা সামনে কী অপেক্ষা করছে আমাদের জন্য।
আমরা যারা মিডিয়াতে কাজ করি কিছু দায়বদ্ধতা আমাদেরও নিতে হবে। আর সেই দায়বদ্ধতা থেকেইএই লেখার চেষ্টা।

আমরা যেন শুধু সংবাদ পরিবেশনের জন্যই কাজ না করি, দেশের মানুষ আমাদের দেয়া সংবাদ দেখেই অনুপ্রণিত হচ্ছে, ঈদে কেমন পোশাক আসছে, কোনটি কেমন চলছে, কাজের ক্ষেত্রে আমাদেরও সচেতন থাকতে হবে, ঈদ কেনাকাটার সংবাদ পরিবেশনর নামে আমরাই যেন এই ভিনদেশি পোশাক আর সিরিয়াল নায়িকাদের প্রচার না করি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.