বিমানটিকে ভুলবশত গুলি করে বিচ্ছিন্নতাবাদীরা!

জুলাই ২৩, ২০১৪

malaysian-airlines-crash-uk-title_59368ঢাকা জার্নাল: যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, পূর্ব ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান ভূপাতিত হওয়ার এখন পর্যন্ত সবচাইতে সম্ভাব্য কারণ হচ্ছে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা এটিকে ভুল করে গুলি করেছিল।

অজ্ঞাত এই গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, তারা স্যাটেলাইট ফটো, যোগাযোগের ওপর নজরদারি এবং সামাজিক গণমাধ্যমে বিচ্ছিন্নতাবাদীদের বিভিন্ন পোস্ট পর্যালোচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।
গোয়েন্দারা এও বলছেন, আপাতদৃষ্টিতে ওই বিচ্ছিন্নতাবাদীদেরকে রাশিয়াই সশস্ত্র করছে এবং তাদেরকে ক্ষেপণাস্ত্র হামলা চালাতেও সক্ষম করেছে রাশিয়াই, তারপরও মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানে ইউক্রেনের গেরিলাদের যে হামলা তার সঙ্গে রাশিয়ার যুক্ত থাকার প্রত্যক্ষ কোনো প্রমাণ নেই।
বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের এই ব্যাখ্যা বিমান দুর্ঘটনায় মস্কোর যোগসাজশ নিয়ে ওবামা প্রশাসনের যে অবস্থান তা কিছুটা অবনমন হওয়ারই লক্ষণ বহন করছে।
এদিকে ইউক্রেনের গেরিলাদের কাছ থেকে বিমানের নিহত যাত্রীদের দেহাবশেষ বুঝে পাওয়ার পর সেগুলো পরীক্ষা-নিরীক্ষা এবং পরিচয় যাচাইয়ের কার্যক্রম শুরু করেছে আন্তর্জাতিক ফরেনসিক বিশেষজ্ঞরা।
এই দেহাবশেষগুলো নেদারল্যান্ডসে নিয়ে যাওয়া হবে। মৃতদেহগুলোর পরিচয় নিশ্চিত হওয়ার প্রক্রিয়া শেষ হতে বহু সপ্তাহ লেগে যেতে পারে জানা গেছে।
এদিকে গেরিলাদের দখলকৃত অংশে বিমানের ধ্বংসাবশেষ পরীক্ষার কাজও শুরু করেছে আন্তর্জাতিক তদন্ত দল।

ঢাকা জার্নাল, জুলাই ২৩, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.