ঈদের আগেই বেতন-ভাতা, ২০ রমজানের মধ্যে বোনাস

জুলাই ১৩, ২০১৪

imagesঢাকা জার্নাল: শ্রমিক অসন্তোষ এড়াতে ঈদের আগেই তৈরি পোশাক শিল্প-মালিকদের সঙ্গে বৈঠকে বসতে চান জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতারা।

আর ২০ রমজানের মধ্যেই ঈদের বোনাস পরিশোধের দাবি জানিয়েছেন তারা।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে এ সব দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন- গার্মেন্ট শ্রমিক নেতা আমিরুল হক আমিন, ফেডারেশনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভিন, ফেডারেশনের কেন্দ্রীয় নেতা নুরুন নাহার, মো. ফারুক খান, আরিফা আক্তার, মো. কবির হোসেন, নাসিমা আক্তার, মোহাম্মদ রফিক, লাইলা ফেরদৌস এবং মোহাম্মদ জাহাঙ্গীর।

সমাবেশ থেকে জানানো হয়, দেশের সব সরকারি বেসরকারি অফিস-আদালত ও শিল্প-প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন পেতে শুরু করেছে। কিন্তু, গার্মেন্ট কারখানায় প্রতি বছরের মতো এবারও ঈদ বোনাস ও বেতন নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, প্রতি বছরই অনেক গার্মেন্ট মালিক ঈদ বোনাস থেকে শ্রমিকদের বঞ্চিত করেন। কোনো কোনো কারখানার মালিক ঈদের আগেই বেতন-ভাতা পরিশোধ না করে গোপনে কারখানায় তালা ঝুলিয়ে দেন। ফলে, অনেক শ্রমিক ঈদে অমানবিক কষ্টের মধ্যে পড়েন। এসব কারণে আমরা এ বছর ঈদের আগেই সব কারখানার ঈদ বোনাস এবং বেতন-ভাতা পরিশোধ দেখতে চাই।

বক্তারা আরো বলেন, প্রতি বছর ঈদের আগে কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দেয়। কোনো কোনো সময় নানা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়। এ বছরে ইতোমধ্যেই কিছু এলাকায় এ ধরনের অবস্থা শুরু হয়েছে।

এ অবস্থা নিরসনে শ্রমিক নেতারা বলেন, ঈদ বোনাস ও বেতন-ভাতা কোন তারিখের মধ্যে পরিশোধ করা হবে, ঈদের ছুটি কতদিন হবে, ছুটি কোন দিন থেকে শুরু হবে এবং ঈদের পর কোনদিন কারখানা খোলা হবে, তা আগে থেকেই জানাতে হবে।

ঈদের আগে কারখানার অসন্তোষ সৃষ্টির নেপথ্য তুলে ধরে শ্রমিক নেতারা বলেন, মালিক অথবা যথাযথ কর্মকর্তার অবর্তমানে মিড লেভেল ম্যানেজমেন্টর বিভিন্ন কর্মকর্তারা ও কর্মচারীদের ইচ্ছামাফিক বক্তব্য দেওয়ায় শ্রমিকদের মধ্যে কখনো কখনো উত্তেজনার সৃষ্টি হয়। এ পরিস্থিতি যাতে সৃষ্টি না হয়, সে কারণে ঈদের আগেই মালিকদের সঙ্গে বৈঠকের দাবি জানাচ্ছি।

ঢাকা জার্নাল: জুলাই ১৩, ২০১৪

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.