২০১৩ সালে দুর্ঘটনায় ১১০৪ শিশুর মৃত্যু

এপ্রিল ৩, ২০১৪

Childঢাকা জার্নাল : ২০১৩ সালে বিভিন্ন দুর্ঘটনায় ১১০৪ জন শিশু মারা গেছে। এর মধ্যে  ৫০২ জন শিশু পানিতে ডুবে, ২৬৬ জন সড়ক দুর্ঘটনায় ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে ৪৮ জন।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ শিশু পরিস্থিতি ২০১৩ সংবাদপত্রের পাতা থেকে’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, শুধুমাত্র রাজনৈতিক সহিংসতায় ১৫৬ জন শিশু আক্রান্ত হয়েছে, এরমধ্যে নিহত হয়েছে ৪১ জন এবং মারাত্মকভাবে আহত হয়েছে ১০৭ জন।

২০১৩ সালে সারাদেশে ২৬৭ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে এবং এর মধ্যে ১২ জন মারা গেছে ও ২৩৯ জন গুরুতর আহত হয়ে চিকিৎসা নিয়েছে।

অন্যদিকে ২০১২ সালে ১৫৫ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে, ১৬৬ জন বিভিন্ন কারণে আত্মহত্যা করেছে এবং ২৬৪ জন শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সম্মেলনে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম সভাপতির বক্তব্যে বলেন, ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে অপহরণের সংখ্যা বেড়েছে। গত বছর শিশু মৃত্যুর কারণ হিসেবে নতুন একটি কারণ যুক্ত হয়েছে। তা হলো রাজনৈতিক অস্থিরতা। যা অত্যন্ত উদ্বেগজনক।
তিনি আরো বলেন, ২০১৩ সালে ৪২ জন শিশু পাচার হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক আব্দুল্লাহ আল মামুন।

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের গভর্নিং বডির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ড. শাহনাজ হুদা ও গভর্নিং বডির সদস্য পারভীন মাহমুদ।

উল্লেখ্য, প্রথম আলো, ইত্তেফাক, যুগান্তর, সমকাল, নিউএজ এবং ডেইলি স্টার পত্রিকায় প্রকাশিত শিশুবিষয়ক খবর থেকে মাসভিত্তিক এসব তথ্য-উপাত্ত নিয়ে একটি জরিপ চালায় সংগঠনটি।

সংগঠনের হিসেবে ২০১৩ সালে শিশুবিষয়ক নেতিবাচক ঘটনার সংবাদ প্রকাশিত হয়েছে ২ হাজার ৮৯৫টি। ইতিবাচক সংবাদ প্রকাশিত হয়েছে এক হাজার ২৮৬টি।

ঢাকা জার্নাল, এপ্রিল ৩, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.