সান্ধ্যকালীন আদালত অভিনব

এপ্রিল ২, ২০১৪

Law Ministerমামলার জট কমাতে সান্ধ্যকালীন আদালত বসা নিয়ে সুরঞ্জিত সেনগুপ্তের প্রস্তাবকে অভিনব বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তবে বিষয়টি অবাস্তব নয় বলেও জ‍ানান তিনি।

বুধবার রাজধানীর বিচার-প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১২২ তম রিপ্রেসার কোর্সের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আইনমন্ত্রী বলেন, কলকাতা, মাদ্রাজ ও গুজরাটে সান্ধ্যকালীন আদলত বসার ব্যবস্থা রয়েছে। সে কারণে এ প্রস্তাবটি বাস্তবসম্মত। তবে আমাদের বিচার ব্যবস্থা যেহেতু স্বাধীন তাই আমাকে প্রধান বিচারপতির সঙ্গে কথা বলতে হবে। আদালত কখন বসবে না বসবে এ বিষয়ে সময় নির্ধারণ করেন প্রধান বিচারপতি।

প্রথম রাষ্ট্রপতির বিতর্ক ইস্যুতে খালেদা জিয়ার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, সব বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে হবে সেটা সঠিক নয়।

তিনি আরও বলেন, দুষ্টের দমন আর শিষ্টের পালনের লক্ষ্যে বিচারকদের রয়েছে অনন্য ভূমিকা। প্রশিক্ষণার্থী বিচারকদের বিচারকার্য পরিচালনায় দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। তথাপিও বিচারকদের বিচার কার্যের মান উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি বিচারকদের উদ্দেশে বলেন, প্রশিক্ষণটি গুরুত্বের সঙ্গে নেবেন। পর্যপ্ত পড়াশুনা করবেন এবং এর মাধ্যমেই আপনাদের আইনগত সমস্যার সমাধান খুঁজে নেবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.